fbpx

ট্রেড লাইসেন্স নবায়ন করুন

জুন ৩০, ২০২৪ তারিখের পর আমাদের সবার ট্রেড লাইসেন্স এর মেয়াদ শেষ হয়েছে। জরিমানা এড়াতে আপনার ট্রেড লাইসেন্স টি এখনি নবায়ন করতে হবে।

 

কিভাবে ট্রেড লাইসেন্স নবায়ন করতে হয়?

ট্রেড লাইসেন্স নবায়ন এমন একটি নিয়মিত প্রক্রিয়া যেটি প্রতিটি ব্যবসার জন্য এক বছর পর পর করা জরুরি। কেননা ট্রেড লাইসেন্স নবায়নের মাধ্যমে প্রতিটি ব্যবসার লাইসেন্স এর কার্যকারিতা এবং ব্যবসার বৈধতা বজায় থাকে। আপনি যদি আপনার ট্রেড লাইসেন্স নবায়ন (Renew) না করেন, তাহলে আপনার ট্রেড লাইসেন্স এর বিপরীতে প্রতি মাসে আপনার ট্রেড লাইসেন্স ফি এর ১০% হারে জরিমানা যুক্ত হতে থাকবে অর্থাৎ পরবর্তীতে বছর শেষে ট্রেড লাইসেন্স হালনাগাদ করতে গেলে ১২০% জরিমানা দিতে হবে। এছাড়া ট্রেড লাইসেন্স হালনাগাদ না করার জন্য ট্রেড লাইসেন্স অথরীটি চাইলে আপনার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে পারে ।

সেক্ষেত্রে আপনাকে জরিমানা প্রদান করে ট্রেড লাইসেন্স হালনাগাদ করতে হবে।

ট্রেড লাইসেন্স নবায়ন করতে কত টাকা লাগবে?

লাইসেন্স নবায়ন ফি নতুন লাইসেন্সের সমপরিমাণ সাথে ৩০০০ টাকার উৎস কর প্রদান করতে হবে। অর্থাৎ প্রথমবার ট্রেড লাইসেন্স টি করতে আপনার যত টাকা খরচ হয়েছে নবায়ন করতে সেই টাকার সাথে আরও ৩০০০ টাকা যোগ করে হিসেব করবেন।

আপনার লাইসেন্স টি নবায়ন করতে মোট কত খরচ হবে তা আপনি নিজেই হিসেব করে বের করতে পারবেন আমাদের এই Trade License Renewal Fee Calculator ব্যবহার করে।

কত তারিখের ভিতর ট্রেড লাইসেন্স নবায়ন করতে হয়?

একটি ট্রেড লাইসেন্সের মেয়াদ ১লা জুলাই থেকে পরবর্তী বছর ৩০শে জুন পর্যন্ত থাকে। তারপরেই ট্রেড লাইসেন্স নবায়ন করতে হয়। এর মেয়াদকাল শেষ হওয়ার তিন মাসের মধ্যে কোন জরিমানা ছাড়া নবায়ন করা যাবে। সেই হিসাবে ৩০শে জুন ট্রেড লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার পরে ৩০শে সেপ্টেম্বরের ভিতর ট্রেড লাইসেন্স নবায়ন করতে হবে।

এসএমই ভাইয়ের মাধ্যমে মাত্র ২ দিনে ট্রেড লাইসেন্স নবায়ন করে নিতে এখনি অর্ডার করুন।

কাস্টমার রিভিউ

Frequently Asked questions

জি, আপনাকে প্রতি বছরই ট্রেড লাইসেন্স নবায়ন করা লাগবে। আপনি যদি আপনার ব্যবসা বন্ধ করার পর ট্রেড লাইসেন্স সাসপেন্ড না করেন তাহলে প্রতি বছরই ট্রেড লাইসেন্স নবায়ন করতে হবে। যদি নবায়ন না করে থাকেন, তাহলে প্রতি মাসে ১০% হারে জরিমানা উক্ত ট্রেড লাইসেন্সের সাথে যুক্ত হতে থাকবে।

ট্রেড লাইসেন্সের সাথে করের কোন প্রকার সম্পর্ক নেই। তবে যে যে পরিমাণ আয় করেন, তাকে বাংলাদেশী আয়কর নীতিমালা অনুযায়ী আয়কর রিটার্ন প্রদান করতে হবে।

জি, ব্যবসায় কন্টিনিউ না করলে ট্রেড লাইসেন্স সাসপেন্ড করতে হবে। যদি ট্রেড লাইসেন্স সাসপেন্ড না করেন এবং রিনিউও না করে থাকেন, তাহলে প্রতি মাসে ১০% হারে জরিমানা দিতে হবে।

জি, ব্যবসায় বন্ধ করতে চাইলে আপনাকে ট্রেড লাইসেন্স বন্ধ করতে হবে। ট্রেড লাইসেন্স বন্ধ না করা হলে মেয়াদ উত্তীর্ণ লাইসেন্স এর উপর প্রতি মাসে ১০% হারে জরিমানা যুক্ত হতে থাকবে।

ব্যবসায় বন্ধ করতে চাইলে অবশ্যই ট্রেড লাইসেন্স সাসপেন্ড করতে হবে। এজন্য যেখান থেকে ট্রেড লাইসেন্স করেছেন সেখানেই অর্থাৎ সিটি কর্পোরেশন, পৌরসভা, ইউনিয়ন পরিষদে আবেদন করে ট্রেড লাইসেন্স বন্ধ করতে হবে।